দ্যা ডার্টি ম্যান- The Dirty Man

'তাসলিমা নাসরিনকে তোমার কেমন লাগে?'
রেললাইনে পাশাপাশি হাঁটতে হাঁটতে ইরা হঠাৎ এই প্রশ্ন করলো।আমি সংকোচ নিয়ে বললাম- 'কেন?'
'আহা!বলো না।'
ফেমিনিজমে নারীর স্বাধীনতার দিকটা আমার যদিও ভালোলাগে,তারপরও নিজেকে পুরুষ দাবী করার জন্য বললাম-'ভালো লাগে না'
'কেন ভালোলাগে না?নারীদের স্বাধীনতা চায় বলে?সকল পুরুষদের একটাই সমস্যা,অল ম্যান'স আর ডগ।'
ইরা রেগে গিয়ে উল্টো হাঁটা ধরলো।আমি থমকে রইলাম,আর ভাবতে লাগলাম ইরা কী বললো? 'অল ম্যান'স আর ডগ?' কী আমাদের পুরুষ সমাজ নিয়ে গালি?
না,মানা যায় না।পিছন থেকে পাথর নিলাম,আর জোর করে ছুঁড়ে মারলাম ইরার দিকে।
ভাগ্যিস পায়ে পড়ছে,রক্ত ছুটতেছে।আমি দৌড়ে গেলাম তার কাছে,রক্ত দেখে কোলে নিয়ে তাড়াতাড়ি রাস্তায় আসলাম।কাছেই একটা ক্লিনিকে নিয়ে সস্থি পেলাম।
২.
ক্লিনিক থেকে ব্যান্ডেজ করা শেষে বললাম,তুমি বসো।আমি বিল পে করে বাসায় পৌঁছে দিবো।
ও সাফ মানা করে দিলো,আর বললো-'আমি একাই যেতে পারবো,আর বিলও আমিই দিতে পারবো।'
আমি তাকিয়ে রইলা ওর দিকে,দেয়াল ধরে ধরে রিসিপশনে গেলো।বিল পে করে বাহিরে পিলারের সাথে হেলান দিয়ে দাঁড়িয়ে আছে।
কাছেই একটা রিক্সা ছিলো।আমি এগিয়ে গেলাম।ও নিজে উঠতে গিয়ে উঠতে পারলো না,আমি ধরতে যাবো আর অগ্নিচোক্ষে তাকালো।
আর বললো 'সমস্যা কী?আমায় পাথর মারলি কেন?'
'আসলে আমি তোমায় ডাক দিছিলাম শুনো নাই দেইখা.....'
ধমক দিয়ে উঠলো ইরা,
'শুনি নাই দেইখা মেরে ফেলতে চাইছিলি?'
আমি আর কথা বাড়ালাম না,রিক্সা ওয়ালারে বললাম 'ম্যামরে ধরে উঠা,উপকার কর।আর তারপরও শুনতে হবে অল ম্যান'স আর ডগ।'
৩.
রিক্সা একটু যেতেই ইরা ডাকলো আমায়।আমি বেহায়ার মতো দৌড়ে গেলাম।
কাছে যেতেই বললো-'তাসলিমা নাসরিনরে ভাল্লাগে না কেন বললা নাতো?'
আমি আমতা আমতা করে বললাম-'একচুয়ালি,আমার না তোমার মতো জিরো ফিগার ছাড়া ভাল্লাগেনা'
ইরা হাসি দিয়ে বললো-'দুষ্ট'
আর একটু সরে বসলো।আমিও সুযোগ বুঝে টুপ করে উঠে গেলাম।
রিক্সা চলতে শুরু করলো,ইরা আবার বললো -'দেখলে তোমায় একটু সুযোগ দিতেই তুমি লাফিয়ে উঠলে রিক্সায়।আর আমাদের আজকের সমাজ একটু সুযোগ দিলেই আমরা তোমাদের লেবেল না হলেও তোমার কাছাকাছি যেতে পারতাম।আর রাগ করোনা-অল ম্যান'স আর ডগ।এই ব্যাপারে কী বলবা?
আমি চুপ করে রইলাম,আসলে বলবো কী আমি?যেখানে বাবা মেয়েকে ধর্ষন করে আর ভাই বোনকে।বাদ পড়েনা ৩ মাসের শিশু থেকে ৮০ বছরের বৃদ্ধা পর্যন্ত।
সিগারেট ক্যাস থেকে সিগারেট নিয়ে বললাম-'এটা ঠিক বলো নাই,তোমার বাবাও পুরুষ আর আমিও।তোমার বাবা নিশ্চয় তোমার রুমে এসে সুযোগ নিতে চায় না,না আমি আজ তোমার অসহায়ত্বের সুযোগ নিয়েছি।হাতের আঙ্গুল সবগুলাকে এক রকম ভেবো না প্লিজ। তুমি অল ম্যান'স আর ডগস না বলে বড়ো জোর বলতে পারো "উই আর অল ডার্টি!"
ইরা চুপ করে রইলো,আমি ওর মুখ থেকে উড়ুক্কু চুল গুলা সরিয়ে দিয়ে বললাম-'শুনো,উই আর অল ডার্টি।তোমার বাবা নিশিতে তোমার রুমে না আসলেও রাস্তায় চোখ দিয়ে নিজের হাঁটুর বয়সী মেয়েদের ধর্ষণ করে না তার গ্যারান্টি কী?না গ্যারান্টি আছে তোমার জায়গায় অন্য কেউ থাকলে আমি কিছু করতাম না?
কিন্তু সত্যি এটাই,আমরা নিজের কিংবা নিজের পরিবারের ব্যাপারে কম্প্রোমাইজ করে ফেলি।তাইতো রেপিস্ট ছেলেকেও মা বুকে টেনে নেয়।দুশ্চরিত্রা মেয়েও বাপ-ভাইকে আগলে রাখে।বাহুগামী স্বামীকেও স্ত্রী সমাজের চোখে ভালোর মুখোশ পরিয়ে রাখে।
আমরা অন্যকে বিচার করি;নিজেকে না।'
বলতে বলতে ইরার বাসার সামনে চলে আসলাম,গেট পর্যন্ত গিয়ে ইরা ফিরে তাকালো আর বললো-'সরি,অল ম্যান'স র নট ডগ বাট উই আর অল ডার্টি'
আমি আমতা আমতা করে বললাম-"ইটস ওকে , বাট সবাই ঘুমিয়ে পড়লে একটু ভিডিও কলে এসো।"
[এখানে সমস্ত ঘটনা,চিত্র,চরিত্র কাল্পনিক।কেউ ব্যাক্তি আক্রমণাত্মক ভাবে নিবেন না।যদি কোনো ঘটনা বা চরিত্র কারো সাথে মিলে যায় সেটা কাকতালীয়।ধন্যবাদ]



কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.